করোনা ভাইরাসকে আটকাতে এদেশে লকডাউন যথেষ্ট নয়: রাজন

মুম্বই: করোনা ভাইরাসকে আটকাতে ভারতে লকডাউন করাটাই যথেষ্ট নয়। এমনই অভিমত প্রকাশ করেছেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। তিনি ব্লুমবার্গকে দেওয়া ইন্টারভিউতে জানিয়েছেন, এটা বড়ই চিন্তার বিষয় কারণ শুধুমাত্র লকডাউনের মাধ্যমে মানুষকে একে অপরের থেকে দূরে রাখা যাবে না। তাদের বাড়িতে রাখা মানেই তাদের আইসোলেশনে রাখা নয়, কারণ বস্তিতে তারা খুবই কাছাকাছি বাস করে।

এর ফলে এই রোগ ছড়ানো আটকানো ‌ ভীষণ কঠিন হতে পারে বলে তার মনে হয়েছে। উল্টে এই লকডাউন সমাজের গরিব মানুষদের জন্য কঠিন সময়। দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণায় দেশের ব্যবসা বাণিজ্য একেবারে লাটে উঠেছে। যার ফলে কোটি কোটি মানুষের কোন কাজ নেই, প্রয়োজনীয় খাদ্য ও ওষুধের জন্য সংগ্রাম করতে হচ্ছে। রাজনের মতে, করোনার বিরুদ্ধে সরকারের যুদ্ধে বড় বাধা দেশের দুর্বল পরিকাঠামো। তার মতে, সমস্ত সম্পদ‌ কাজে লাগিয়ে লড়তে হবে বর্তমান স্বাস্থ্য ক্ষেত্রের সংকট ‌ মোকাবিলা করতে।

বাঁচার রসদ নেই যাদের তাদের অর্থ দেওয়ায়, তাদের হাতে টাকা রয়েছে খরচ করার, এবার ‌এলাকায় এলাকায় খাদ্য দিয়ে এবং জনপরিষেবা সচল রাখাটাই সরকারের কাছে বড় চ্যালেঞ্জ আগামী তিন সপ্তাহের জন্য। লকডাউন ভারতে এই কাজটাই বড়ই কঠিন হয়ে পড়েছে ।

বিশ্বজুড়ে করোনার বিরুদ্ধে যুদ্ধ প্রসঙ্গে রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর জানিয়েছেন, বিভিন্ন দেশের মধ্যে সমন্বয়ের অভাব এবং ধন্দ‌ থাকবে সেটা আশা করাই হয়েছিল। তবে এই রোগ সব জায়গা থেকেই দূর করতে হবে নইলে ফের মাথাচাড়া দেবে‌ বলে তিনি জানান। এই প্রসঙ্গে তিনি দ্বিতীয় বা তৃতীয় বারের জন্য করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রসঙ্গে ,চিনের উন্নতির দিকে যেন সকলের নজর রাখার কথা বলেন।

পাশাপাশি রাজন জানিয়েছেন, এবারের সমস্যাটাকে ২০০৮ সালের বিশ্ব জুড়ে আর্থিক সংকটের সঙ্গে তুলনা করাটা ঠিক হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *